Saturday 24 May, 2008

নিরুচ্চারিত


যখন তুমি শারদপ্রাতে উঠে
বাগানে ঘুরে বেড়াবে, গাছে গাছে জল দেবে আর
কখনো বা চেয়ে থাকবে হঠাতই উড়ে আসা বুলবুলিটার দিকে -
আমার বিষণ্ণ দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

যখন তুমি পড়তে পড়তে নিমগ্ন হয়ে যাবে
কোনো দিকে খেয়াল থাকবে না,
অলকরাশি কপালের ওপরে পড়ে তোমার মিষ্টি মুখখানিকে
আরো স্নিগ্ধ করে তুলবে -
আমার ব্যাকুল দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

যখন তুমি স্নান সেরে
শরীরে জুঁই ফুলের গন্ধ মেখে,
কালো চুলের ঢল নামিয়ে বারান্দায় দাঁড়াবে
আমার বিমুগ্ধ দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

যখন তুমি বিকেলে কলেজ থেকে ফিরে
অস্তগামী সূর্যকে দেখবে,
দমকা হাওয়ায় শাড়ীর প্রান্ত উড়িয়ে
আমার বুকে ঢেউ তুলবে তুমি -
আমার নীরব দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

যখন তুমি আবার সন্ধ্যায় পড়তে বসবে
কিন্তু কিছু ক্ষণ পরেই আনমনা হয়ে যাবে,
হাতের কলমটা খাতায় অজান্তে কতো না আঁকিবুকি কাটবে
আর ঠোটের কোণে এক চিলতে হাসি খেলা করবে -
আমার তৃষ্ণার্ত দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

যখন তুমি বালিশে মাথা এলিয়ে দেবে
অন্ধকার -
তবু আলোয় ভরে যাবে ঘর
মায়াময় হয়ে উঠবে তোমার মুখ
আমার ক্লান্ত দুটি চোখ তোমায় অনুসরণ করবে।

এই ভাবেই কেটে যাবে রাত
আসবে আরেক নতুন দিন,
গোপন কথাটি রবে নীরবে
বাজবে আমার বুকের মাঝে -
বলা হবে না তোমায় কোনো দিন।





Every Breath You Take - Police





৯৭ - ০০

No comments: