Saturday 24 May, 2008

প্রিয়বঁধু


প্রিয়বধুঁ আমার!
সময় কি পূরিবে কভু অভাব তোমার?
বোঝেনি হৃদয়-মন সেদিন - নীরব;
সত্যেরই দংশন সয়ে,
আজ বুঝেছি সেই সেদিনের নীরবতার ভাষা।

এই কাঁপা কাঁপা হাতে তুমি,
সঁপেছিলে কিছু এলোমেলো কথা;
গানের কলি ফুরিয়েছিল,
তবু তোমারই চোখে জেগেছিল;
মনে আমায় পড়িয়েছিল,
কিছু রুপোলী স্মৃতি-মেদুরতা।

আর তো কভু নাচবো নাকো!
নাচের ছন্দ হারিয়ে গেছে,
দোষী পায়ের থেকে;
মুখোশ পড়ার সহজ খেলা,
খেলেও আমি বুঝেছিলেম -
তার আড়ালে ছিল সেদিন কে?

তবুও হায় বুঝিনি আমি,
তাই দু' হাতে সাজিয়েছিলেম?
সাজানো সব কথা -
সুযোগ আমি হারিয়েছিলেম,
তারে আমি ছলেছিলেম;
আজ বুঝি গো সেই সেদিনের নীরবতার ভাষা।

আর তো কভু নাচবো নাকো,
সেদিন যেমন নেচেছিলেম;
অবাক হয়ে আপন মনে -
তোমার সাথে প্রাণের সমর্পণে;
আর তো কভু নাচবো নাকো,
আর কভু না -
যদি না পাই তোমার ভালোবাসা;
আজ বুঝি হায় সেই সেদিনের নীরবতার ভাষা।

গানের কলি আজ জেগেছে,
ভীষণভাবে আমাদেরই পাশে -
এই ভীড়ের থেকে আমি যদি;
আজ তোমারে ছিনিয়ে নিতেম!
সেই কি তবে হতো ভালো?
মনের সুখে খেলে নিতেম,
নিঠুর কথা কাটাকাটির খেলা।

সেই তো বেশ ভালো ছিল,
তবুও নাচের ছন্দ ফুরিয়েছিল;
তাই আর তো কভু নাচবো নাকো -
আজ বুঝি তাই সেই সেদিনের নীরবতার ভাষা।

আর তো কভু ফিরবে নাকো,
এতই কি ভুল করেছিলেম;
সেদিন আমি বলো -
তাই নীরব হেসে ছাড়িয়েছিলে
হাত দু' খানির বাঁধন;
আজ বুঝি হায় সেই সেদিনের নীরবতার ভাষা।
আজ বুঝি গো কেন সেদিন ছিল?
প্রিয়বঁধুর চোখটি ছলোছলো।





Careless Whisper - George Michael





৯৭ - ০০


No comments: